মুক্ত কথা

শিক্ষামন্ত্রীর কাছে ছাত্রলীগ নেতার খোলাচিঠি

শিক্ষা প্রতিষ্ঠানের পরিচালনা কমিটি সদস্যদের শিক্ষাগত যোগ্যতা নির্ধারনের জন্য শিক্ষামন্ত্রীর কাছে খোলা চিঠি লিখেছেন  ছাত্রলীগ নেতা নোমান। চিঠিটি পাঠকদের জন্য হুবুহু তুলে ধরা হল

মাননীয়

শিক্ষামন্ত্রী

বিষয়ঃ বিদ্যালয়(প্রাথমিক,মাধ্যমিক,উচ্চ মাধ্যমিক) পরিচালনা কমিটির সভাপতি ও সদস্যদের শিক্ষাগত যোগ্যতা নির্ধারণের আবেদন।

জনাব
বিনীত নিবেদন এই যে বর্তমান শিক্ষাবান্ধব সরকারের সঠিক সিদ্ধান্ত গ্রহণের ফলে সারা বাংলাদেশে শিক্ষাব্যবস্থার অভূতপূর্ব উন্নয়ন সাধিত হয়েছে।
সরকার বিনামূল্যে পাঠ্যবই দেওয়ার ফলে স্কুল গামি ছাত্র/ছাত্রীর সংখ্যা বহুলাংশে বেড়েছে, প্রচুর সংখ্যক শিক্ষক নিয়োগ দেওয়ার ফলে শিক্ষাব্যাবস্থায় গতি বেড়েছে।
শিক্ষাখাতে বর্তমান সরকারের এতসংখ্যক উন্নয়ন হওয়া সত্বেও বিদ্যালয় পরিচালনা কমিটির অদক্ষতা ও স্বেচ্ছাচারিতায় দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান আজ অন্ধকারে রয়েছে আলোর মুখ দেখছেনা।
অত্যন্ত দুঃখজনক হলেও সত্য যে আমাদের দেশে বিদ্যালয় পরিচালনার ক্ষেত্রে সমাজের অশিক্ষিত ব্যক্তিদের প্রাধান্য সবচেয়ে বেশি লক্ষ্য করা যায়, এমন ব্যক্তি ও বিদ্যালয় পরিচালনা কমিটিতে থাকেন যারা প্রাথমিক বিদ্যালয়ের গন্ডিও পার হতে পারেনি, যা আমাদের বর্তমান সরকারের শিক্ষাব্যবস্থার সাথে কোনভাবে মানানসই নয়। বর্তমান সরকারের শিক্ষাব্যবস্থা কে আরও বেশি গতিশীল করার জন্য বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্যদের অবশ্যই শিক্ষিত হওয়া প্রয়োজন। প্রাথমিক বিদ্যালয়ের গন্ডি না ফেরানো লোক দিয়ে কখনো মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক বিদ্যালয় পরিচালনা হতে পারেনা।

এমতবস্থায় মাননীয় মন্ত্রী মহোদয় ও উপমন্ত্রী মহোদয় এর নিকট বিনীতভাবে অনুরোধ জানাচ্ছি যে প্রাথমিক বিদ্যালয়, মাধ্যমিক বিদ্যালয় ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্য দের শিক্ষাগত যোগ্যতা ন্যুনতম এইচএসসি ও সভাপতির শিক্ষাগত যোগ্যতা ন্যুনতম ডিগ্রি পাশ নির্ধারণ করে নির্দেশনা দেওয়ার জোর দাবি জানাচ্ছি।

নিবেদক

মোঃ নোমান
শিক্ষার্থী বি,এস,এস
কক্সবাজার সিটি কলেজ
কক্সবাজার।

Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close
Close