আইন কথা

 পেকুয়ার ওসি’র পারিবারিক অনুষ্ঠানে হত্যা মামলার পলাতক আসামী!

পেকুয়া থানার ওসি জাকির হোসেন ভূঁইয়ার সাথে সেলফিতে হত্যা মামলার পলাতক আসামী মেহের আলী

 

 

কথা প্রতিবেদক

 

২ ফেব্রুয়ারি চট্টগ্রাম শহরের একটি অভিজাত কমিউনিটি সেন্টারে দুই ছেলের খৎনা অনুষ্ঠান করেছেন পেকুয়া থানার ওসি জাকির হোসেন ভুইয়া । আর সেই উৎসবের আমন্ত্রিত অতিথি ছিলেন তাঁরই থানার হত্যা মামলার পলাতক আসামী মেহের আলী । আর আনন্দঘন সেই মুহুর্তের একটি যুগল সেলফি ফেসবুকে আপলোডও করেছেন দীর্ঘ এক যুগ ধরে পুলিশের খাতায় পলাতক থাকা মেহের আলী।
পেকুয়া থানা ও আদালত সূত্র জানায়, ২০০৬ সালে ১৪ ফেব্রুয়ারি সন্ধ্যায় পেকুয়া উপজেলার সদর ইউনিয়নের জালিয়াখালী গ্রামে মোহাম্মদ ছবি নামক এক ব্যক্তিকে গুলি করে হত্যা করা হয়। সেদিন রাতেই ওই ঘঁনার নিহতের বড় ছেলে জকির আলম বাদী হয়ে মেহের আলীসহ ৩২ জনকে এজাহার নামীয় আসামী করে একটি হত্যা মামলা দায়ের করে। পরে ৩২ জনের বিরুদ্ধেই আদালতে অভিযোগপত্র দেয় পুলিশ। কিন্তু পরবর্তীতে স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের সুপারিশে ৫ জন ওই মামলা থেকে অব্যাহতি পেলেও মেহের আলী সহ ২৭ জনের বিরুদ্ধে আদালতে চার্জ গঠন করে। বর্তমানে ওই মামলাটি স্বাক্ষী শুনানির অপেক্ষায় রয়েছে।
মামলার বাদী জকির আলম বলেন, জায়গা জমির বিরোধের জেরে দিশা মিয়ার ছেলে মেহের আলী সহ ৩২ জনের সংঘবদ্ধদল আমার বাবাকে গুলি করে হত্যা করে। ওই ঘটনায় পেকুয়া থানায় জিআর ৫/০৬ মামলাটির দায়ের করি। ঘটনার এক মাসের মধ্যে মেহের আলী সৌদি আরবে পাড়ি জমায়। তিনি দীর্ঘদিন সৌদি আরবে ছিলেন। ২০১৮ সালের নভেম্বরে তিনি আবারো পেকুয়ায় ফিরে আসেন। এরিমধ্যে আদালত থেকে তার বিরুদ্ধে কমপক্ষে ১০ বার গ্রেফতারি পরোয়ানা জারি করে ও মাল ক্রোকের আদেশ দেন।
এ দিকে স্থানীয় সুত্র জানায়, মোহাম্মদ ছবি হত্যা মামলার অন্যতম আসামী মেহেরআলী সম্প্রতি প্রবাস থেকে দেশে ফিরেছেন। তার পৈত্রিক বাড়ি পেকুয়ায় সদর ইউনিয়নের জালিয়াখালীতে। স্থানীয়রা জানায়, তিনি পেকুয়া সদরের কবির আহমদ চৌধুরী বাজারের পূর্ব পার্শ্বে ডিসি সড়কে একটি অভিজাত বহুতল ভবন নির্মাণ করেছেন। সেখানে তার প্রথম স্ত্রী থাকেন। দ্বিতীয় স্ত্রীকে নিয়ে চকরিয়ায় পৌর শহরে পৃথক বসবাস করছেন। মাঝে মধ্যে তাকে পেকুয়ায় দেখা যায়। এদিকে গ্রেফতার এড়াতে মেহের আলী ক্ষমতাসীন রাজনৈতিক নেতা ও প্রশাসনের কর্তাবাবুদের সাথে সুগভীর সম্পর্ক স্থাপন করেছেন। ক্ষমতাসীন দলীয় নেতাদের সামাজিক অনুষ্ঠানে উপস্থিতির পাশাপাশি পুলিশ প্রশাসনের বিভিন্ন অনুষ্ঠানে তাঁর দেখা মিলছে। সর্বশেষ ২ ফেব্রুয়ারি পেকুয়া থানার ওসির দুই ছেলের খৎনা অনুষ্ঠানে চট্টগ্রামের হালিশহরে পিসি কনভেনশন হলেও উপস্থিত ছিলেন মেহের আলী। আর সেই অনুষ্ঠানে উপস্থিত প্রশাসনের অনেক কর্তার সাথে ছবি তুলে সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেসবুকে দিয়েছেন তিনি ।
তবে মুঠোফোন বন্ধ থাকায় এ বিষয়ে মেহের আলীর বক্তব্য জানা সম্ভব হয়নি।
কিন্তু পেকুয়া থানার ওসি জকির হোসেন ভুইয়া দাবী করেছেন মেহের আলীকে তিনি চিনেন না ও জানেন না। তাঁকে ওসি পারিবারিক অনুষ্ঠানে দাওয়াতও দেয়া হয়নি।
ওসি আরো বলেন, চকরিয়া- পেকুয়ার সংসদ সদস্য জাফর আলমকে আমন্ত্রণ করা হয়েছিল। তাঁর সাথে অনেকেই সেই অনুষ্ঠানে গিয়েছিল। হয়তবা এমপি সাহেবের সাথে মেহের আলী সেখানে গিয়েছেন। যদি মেহের আলীর বিরুদ্ধে পরোয়ানা থেকে থাকে তবে তাকে অবশ্যই আইনের আওতায় আনা হবে।
কক্সবাজারের অতিরিক্ত পুলিশ সুপার ( প্রশাসন) মো. ইকবাল হোসেন বলেন, ওসির অনুষ্ঠানের কথা ও তার অনুষ্ঠানে কে কে উপস্থিত ছিলেন তিনি জানেন না। তবে বিষয়টি খোঁজ খবর নিয়ে ব্যবস্থা নেওয়া হবে।

Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close
Close