কক্সবাজার কথা

এমপি বদি যুগের অবসান

কালেরকন্ঠ

অবশেষে টানা এক দশক পর বৃহস্পতিবার এমপি বদি যুগের অবসান ঘটেছে। কক্সবাজারের সীমান্তবর্তী উখিয়া-টেকনাফ সংসদীয় আসনের বহুল আলোচিত-সমালোচিত এমপি আবদুর রহমান বদি আজ থেকে ‘সাবেক এমপি’ হয়ে গেলেন। টানা দুবার সীমান্তের আসনটিতে এমপি হয়ে গণমাধ্যমে বার বার শিরোনাম হয়েছেন তিনি। এমপি নির্বাচিত হবার পর একে একে লোকজনকে মারধরসহ মরণ নেশা ইয়াবা সংশ্লিষ্টতা এবং দুর্নীতি দমন কমিশনের তিন বছরের দণ্ডাদেশের কারণে আলোচনায় আসেন দেশে-বিদেশে।

টেকনাফ উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও সাবেক বিএনপি নেতা প্রয়াত এজাহার মিয়া কম্পানীর জ্যেষ্ঠ পুত্র আবদুর রহমান বদি টেকনাফ পৌরসভার চেয়ারম্যান নির্বাচিত হন ২০০২ সালে। এরপর আবদুর রহমান বদি যোগ দেন বিএনপিতে। সেখান থেকে এসে যোগ দেন বাংলাদেশ আওয়ামী লীগে। ২০০৮ সালের নবম সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন পেয়ে তিনি আসনটিতে এমপি নির্বাচিত হন।

এমপি নির্বাচিত হবার পর থেকেই তিনি দফায় দফায় সরকারি কর্মকর্তা, মুক্তিযোদ্ধা, শিক্ষক, আইনজীবী, সংষ্কৃতিকর্মী এবং রাজনৈতিক কর্মীদের মারধর করতে থাকেন। সেই সাথে এমপি বদির বিরুদ্ধে অভিযোগ ওঠা শুরু করে যে, তিনি মিয়ানমারের কারখানায় উৎপাদিত মরণ নেশার ইয়াবা টেবলেট পাচারের সাথে জড়িত রয়েছেন। এমনকি ২০১২ সালে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তালিকায় ইয়াবা কারবারি ও গডফাদার তালিকায় এমপি বদিসহ নিজ পরিবারের অনেকজনের নামও তালিকাভুক্ত হয়। শুধু তাই নয় ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনে দ্বিতীয়বারের মতো এমপি নির্বাচিত হয়েও তিনি সরকারি মাদক তালিকা থেকে বাদ যান নি। গেল বছরের সর্বশেষ সময়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের করা ইয়াবা সংশ্লিষ্ট তালিকায় এমপি আবদুর রহমান বদির নাম রয়েছে সর্বশীর্ষে।

মূলত মাদকের প্রতি প্রধানমন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগ সভানেত্রীর জিরো টলারেন্সের কারণেই গত রবিবার অনুষ্ঠিত একাদশ সংসদ নির্বাচনে সাবেক এমপি আবদুর রহমান বদি বাংলাদেশ আওয়ামী লীগের মনোনয়ন বঞ্চিত হন। তাঁর পরিবর্তে স্ত্রী শাহিন আকতার দলীয় মনোনয়ন লাভ করেন।

কক্সবাজারের উখিয়া উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান প্রয়াত নুরুল ইসলাম চৌধুরীর স্নাতক ডিগ্রিধারী কন্যা শাহিন আকতার আসনটিতে মূলত পারিবারিক এবং ব্যক্তিগত নৈপুণ্যতার মাধ্যমে দলীয় নেতাকর্মীদের ঐক্য গড়ে তুলে বিজয়কে সহজ করে তোলেন।

গত রবিবার অনুষ্ঠিত একাদশ সংসদের নির্বাচনে সাবেক এমপি আবদুর রহমান বদির স্ত্রী মিসেস শাহিন আকতার এমপি নির্বাচিত হয়ে আজ শপথ গ্রহণ করেন। এর আগের দিন বুধবার প্রধানমন্ত্রীর সাথে দেখা করে নির্বাচিত এমপি শাহিন আকতার কক্সবাজারের সীমান্তবর্তী উখিয়া-টেকনাফকে ইয়াবামুক্ত এলাকা গড়ার প্রতিশ্রুতি প্রদান করেন।

Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close
Close