শিক্ষা কথা

আলোকিত মানুষ হতে হলে পিতা-মাতা ও শিক্ষকদের অবাধ্য হওয়া যাবে না

বার্তা পরিবেশক
কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক ( শিক্ষা ও আইসিটি) মুহাম্মদ আশরাফ হোসেন বলেছেন, আলোকিত মানুষ হতে হলে পিতা-মাতা ও শিক্ষকদের অবাধ্য হওয়া যাবে না। অসাম্প্রদায়িক চেতনায় উদ্বুদ্ধ হয়ে জাতিকে দিক নিদের্শনা দিয়ে সঠিক পথে নিয়ে যেতে পারে একমাত্র শিক্ষার্থীরাই। দেশ গঠনে আজকের শিক্ষার্থীরাই আগামীতে ভূমিকা পালন করবে।
মঙ্গলবার  বায়তুশ শরফ জব্বারিয়া একাডেমীর  এস.এস.সি পরীক্ষার্থীদের বিদায় সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
 তিনি আরো বলেন,  শুধু বইয়ের পাতায় সীমাবদ্ধ না থেকে তিনি শিক্ষার্থীদেরকে জ্ঞান বিজ্ঞানের প্রতিটি শাখায় বিচরণ করার পরামর্শ দেন। কোন সমাজ বা দেশের অর্থনৈতিক, সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক ও মানসিক অবস্থা পরিবর্তন (উন্নতি) হওয়ায় হল উন্নয়ন। এসব বিষয়ে শিক্ষার্থীদেরকে এগিয়ে আসার আহবান জানান।
প্রায় ৩০০০ শিক্ষার্থী, বিপুল সংখ্যক অভিভাবক ও অতিথিদের উপস্থিতিতে অনুষ্ঠানের সভাপতি বায়তুশ শরফ কমপ্লেক্সের মহাপরিচালক ও অত্র একাডেমীর পরিচালনা পর্ষদ সভাপতি শিক্ষাবিদ এম এম সিরাজুল ইসলাম পরীক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, মাদকমুক্ত জীবন গঠন, দূর্নীতিমুক্ত সমাজ ও ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে আজকের শিক্ষার্থীদের এগিয়ে আসতে হবে।
 তিনি আরো বলেন, প্রতিটি শিক্ষার্থী আদর্শ নাগরিক হিসাবে গড়ে উঠে সমাজ ও দেশের কল্যাণে নিয়োজিত হলে আমাদের এ দেশ সুখী, সমৃদ্ধ ও উন্নত দেশে পরিণত হবে।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ ছৈয়দ করিম। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, দৈনিক সমকালের জেলা প্রতিনিধি ও কক্সবাজার প্রেস ক্লাবের সম্পাদক আবু তাহের, দৈনিক প্রথম আলো কক্সবাজারের অফিস প্রধান ও প্রেস ক্লাবের যুগ্ম সম্পাদক আবদুল কুদ্দুস রানা, মুক্তিযোদ্ধা ও কক্সবাজার বায়তুশ শরফ হাসপাতালের যুগ্ম সম্পাদক এস এম কামাল উদ্দিন।
শিক্ষকদের পক্ষে বক্তব্য রাখেন, সহকারী প্রধান শিক্ষক (দিবা) মোহাম্মদ তৈয়ব ও সহকারী প্রধান শিক্ষক (প্রাতঃ) মোঃ আবদুল মালেক কুতুবী এবং সিনিয়র শিক্ষক রেজাউল করিম। শিক্ষার্থীদের পক্ষে বক্তব্য রাখেন, তাসবিউল হাসান রাউল, আসমা রহমান ও বিদায়ী পরীক্ষার্থীদের পক্ষে বক্তব্য রাখেন তাসমিনা আফরিন সুবাহ ও এনায়েত উল্লাহ বিজয়।
৮ম শ্রেণির শিক্ষার্থী তৌহিদুল ইসলামের পবিত্র কোরআন তিলাওয়াতের মাধ্যমে শুরু হওয়া অনুষ্ঠানে শিক্ষার্থীর পক্ষে মানপত্র পাঠ করেন, ১০ম শ্রেণির শিক্ষার্থী নাহিয়ান মনি নোহা ও বিদায়ী পরীক্ষার্থীদের পক্ষে মানপত্র পাঠ করেন ছাত্রী সালমা জাহান। শিক্ষার্থীদের অংশ গ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়। উল্লেখ্য যে, এবারে অত্র প্রতিষ্ঠান থেকে ৬৫৪ জন শিক্ষার্থী আসন্ন এসএসসি পরীক্ষায় অংশ গ্রহণ করবে।
অনুষ্ঠান শেষে পরীক্ষার্থীদের সার্বিক সফলতা ও কল্যাণ কামনা করে মহান আল্লাহ তায়ালার দরবারে বিশেষ দোয়া পরিচালনা করেন একাডেমীর সিনিয়র শিক্ষক মাওলানা সফিউল আলম। অনুষ্ঠান সঞ্চালন করেন শিক্ষক নিজামুল বাহার  ও ইমতিয়াজ হাসান।
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close
Close